অফিসের নাম:যুব উন্নয়ন অফিস

অফিস পরিচিতি:

উপজেলা যুব উন্নয়ন অফিস, হরিরামপুর, মানিকগঞ্জ। কর্মক্ষম যুবসমাজ একটা দেশের আর্থ-সামাজিক উন্নয়নের মূল চালিকা শক্তি। মানব সভ্যতা বিকাশের ইতিহাসেও সে কথা বলে। আধুনিক বাংলাদেশের সমাজ বিনির্মানে পথ-পরিক্রমায় ৫২ ভাষা আন্দোলন,৬৬ এর ৬ দফা আন্দোলন,৬৯ এর গণআন্দোলন, সর্বপরি আমাদের মহান মুক্তিযুদ্ধে জাতির জনক বংবন্ধু শেখ মুজিবুর রহমানের ধারাবাহিক বলিষ্ঠ নেতৃত্বের ফলশ্রুতিতে এবং স্বাধীনতা ঘোষণার প্রেক্ষিতে গড়ে উঠে সশ¯্র সংগ্রামে যুসমাজের ভূমিকাই ছিল মূখ্য।স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে প্রণীত বাংলাদেশের সংবিধানের ১৪,১৭,ও ২০ অনুচ্ছেদ গুলোতে যুব শ্রেণীসহ সমগ্র জনগণের কল্যাণ ও উন্নয়নের উপর গুরুত্বারোপ করা হয়। উক্ত প্রেক্ষাপটে সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের অধীনে শুরু করা হয় যুব উন্নয়নমূলক বিভিন্নমূখী কার্যক্রম এবং প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনাতেও তা অন্তর্ভূক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় দেশের যুব সমাজকে কর্মক্ষম যবুশক্তিতে পরিণত করার লক্ষ্য নিয়ে ১৯৭৮ সালে যুব উন্নয়ন মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়,পরবর্তীতে যার পরিবর্র্তিত নামকরণ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। ১৯৮১ সালে প্রতিষ্ঠিত করা হয় যুব উন্নয়ন অধিদপ্তর।
কোন দেশের সার্বিক উন্নয়ন নির্ভর করে সে দেশের সুশৃংখল,কর্মক্ষম ও দক্ষ যুবশক্তির উপর। বাংলাদেশের যুবনীতি অনুসারে ১৮-৩৫ বছর বয়সী জনগোষ্ঠিকে বাংলাদেশে যুব হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। এ সংখ্যা দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যা আনুমানিক ৫ কোটি। উক্ত বৃহত জনগোষ্ঠিকে মূল ¯্রােতধারার বাইরে রেখে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। উক্ত প্রেক্ষাপটে দেশের এ সম্ভাবনাময় ও অফুরন্ত প্রাণশক্তির অধিকারী যুবদেরকে উন্নয়ন প্রক্রিয়ার বিভিন্ন স্তরে সম্পৃক্ত করার লক্ষ্যে সরকার যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও ঋণ সহায়তা প্রদানের মাধ্যমে স্ব-কর্মসংস্থান সৃষ্টি এবং দারিদ্র বিমোচনের মত উল্লেখযোগ্য কর্মসূচিসমূহ বাস্তবানের নিমিত্তে হরিরামপুরে ১৯৯৭ সালে কার্যক্রম শুরু করে। অফিসটি উপজেলা পরিষদের মূল ভবনের নিচ তলায় অবস্থিত।

সেবা সংক্রান্ত বিবরণ:

(ক)প্রাতিষ্ঠানিক ( কম্পিউটারবেসিক,ইলেকট্রনিক,রিফ্রেজারেশন ও ইয়ারকন্ডিশনি ইলেকট্রিক্যাল ও হাউজওয়ারিং,মৎস্য চাষ,গবাদি পশু,হাস-মুরগী পালন,মৎস্য চাষ ও কৃষি বিষয়ক)

(খ) অপ্রাতিষ্ঠানিক - উপজেলা পর্যায়ে স্থানীয় চাহিদার ভিত্তিতে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণদেওয়া হয়। ( ক্রেডিট ম্যানুয়েল অনুযায়ী ৪১ টি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করাহয় )।

২। যুব ঋণ
ক.প্রাতিষ্ঠানিক - ৫০,০০০/= থেকে ১,০০,০০০/= পর্যন্ত ঋণ বিতরণ করা হয়।
খ. অপ্রাতিষ্ঠানিক - ৩০,০০০/= থেকে ৫০,০০০/= টাকা পর্যন্ত
গ. সমিতি করেঃ- প্রতি জনকে, ১০,০০০/১৫০,০০/২০,০০০/=টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা হয়
৩। যুব সংগঠন তালিকাভূক্তি করণ
৪। যুব কল্যাণ তহবিল হতে অনুদান প্রদান
৫। জাতীয় দিবস সহ অন্যান্য দিবস পালন


ফেইসবুকে আমরা
যোগাযোগের ঠিকানা
হরিরামপুর উপজেলা
গুগলে আমরা